Trending Bangla Blogs

এই গরমে কি খাবেন আর কি খাবেন না ভুলেও

15

প্রচণ্ড গরম চলছে সারা দেশে। আজকে আমরা আলোচনা করবোএই গরমে কি খাবেন আর কি খাবেন না  ভুলেও।

এই গরমের সাথে বাড়ছে কিছু রোগ। খাবার-দাবারে কিছু সাবধানতা অবলম্বন করলে সুস্থ থাকতে পারেন আনায়াসেই। বিশেষ করে শরীরটা ঠাণ্ডা আপনাকে রাখতেই হবে।এই গরমে কী খাওয়া উচিত, কী বর্জন করা উচিত, তা যেনে নেই।

এই গরম আবহাওয়াতে আমাদের খাবারের তালিকায় সামান্য পরিবর্তন আনলেই সম্ভব অনেকটা সতেজ এবং ঠাণ্ডা থাকা। জেনে নিন এই গরমে কী খাবেন আর খাবেন না।

এই গরমে সকালের খাবার : নাশতা হিসেবে দই-চিড়া, ছোলা ভেজানো, ছাতু, রুটি, পাউরুটি, ভাত, ডাল বা তরকারি। এর সঙ্গে যে কোনও ফল খেতে পারেন।

এই গরমে দুপুরের খাবার : যারা দুপুরে ভারি খাবার গ্রহণ করেন তাদের জন্য ভাত, প্রচুর শাকসবজি, ছোট-বড় মাছের হালকা রান্না, ডালসহ গোশত, ডিম অভ্যাস মতো খেতে পারেন। যাই খান না কেন সালাদ কিন্তু থাকবেই।

এই গরমে সন্ধ্যার খাবার : সন্ধ্যায় শরবত বা চা-কফির পাশাপাশি রসালো ফল— তরমুজ, জামরুল, শসা খেতে পারেন। সে সময় দুধের তৈরি পরিমাণ মতো মিষ্টিও খেতে পারেন।

এই গরমে রাতের খাবার : গরমে রাতের খাবার হবে খুবই সহজ। ভাত বা রুটি, সঙ্গে মাছ, সবজি, ডাল বা দুধ-আম খেতে পারেন অল্প পরিমাণে।

রাতে ঘুমানোর আগে : আপনি এ সময় খেতে পারেন এক গ্লাস পানি বা হালকা শরবত বা অভ্যাস থাকলে এক গ্লাস দুধ।

এছাড়াও এ টিপসগুলো মনে রাখবেন সব সময়ঃ

১. প্রচুর পানি ও পানীয় পান করতে হবে। একজন স্বাভাবিক পূর্ণ বয়সের মানুষকে গরমকালে কমপক্ষে তিন থেকে সাড়ে তিন লিটার পানীয় পানের প্রয়োজন।ডাবের পানি বেশ উপকারী। লবণ ও লেবুর শরত পান করুন।

২. ঠাণ্ডাজাতীয় খাবার খান : গরমে এমন খাবার খান যা ভেতর থেকে আপনাকে রাখবে ঠাণ্ডা। যেমন রসালো ফল অথবা দই।

৩. সালাদ : গরমের সময় সালাদ একটি উপাদেয় খাবার। দই, শসা, টমেটো, গাজর, কাঁচা পেঁপে, কাঁচা মরিচ, ধনেপাতা, পুদিনাপাতা, পেঁয়াজ, লেবু, পেয়ারা ইত্যাদি দিয়ে সালাদ করা যায়।

৪. সবজি : গ্রীষ্মকালের সবজি মোটামুটি সবগুলোই ভালো। এই গরমে বেশি করে সবজি খেতে হবে।

৫. এই সময় প্রচুর ফল খাবেন। পেঁপে, তরমুজ, আম, কাঁঠাল, জাম, পেয়ারা, লিচু, ফুটি, বাঙি এ ফলগুলো খেতে পারেন।

এই গরমে যা খাবেন না ভুলেওঃ

তেলযুক্ত খাবার : অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার এবং ফাস্টফুড এড়িয়ে চলুন। কারণ গরমে এ ধরনের খাবার সহজে হজম হতে চায় না।

শুকনা ফল খাবেন না : গরমে শুকনা ফল খাবেন না। এতে শরীর আরও ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে।

ক্যাফেইনজাতীয় খাবার এড়িয়ে চলুন : গরমে ক্যাফেইনজাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে যা এই গরমে আপনাকে অসুস্থ করে ফেলতে পারে।

Comments are closed.