Trending Bangla Blogs

ঢাকার সেরা ১০ দর্শনীয় স্থান ও যাওয়ার উপায়

254

ঢাকা বাংলাদেশের রাজধানী, এখানে বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে । নিন্মে ঢাকার সেরা ১০ দর্শনীয় স্থান ও যাওয়ার উপায় তুলে ধরা হলোঃ

১। আহসান মঞ্জিলঃ এখানে যাওয়ার জন্যে ঢাকার গুলিস্থান থেকে সরাসরি বাস সার্ভিস চালু আছে। এছাড়া প্রাইভেট কার বা অটো সিনজি যোগেও এখানে যেতে পারবেন।

২। লালবাগ কেল্লাঃ ঢাকার গাবতলী থেকে বিহঙ্গ পরিবহনে আজিমপুর বাসষ্ট্যান্ডে নেমে ১০ টাকা রিক্সা ভাড়া দিয়ে লালবাগ কেল্লাতে যাওয়া যায়। দর্শনাথী ইচ্ছা করলে আজিমপুর থেকে পায়ে হেঁটেও লালবাগ কেল্লাতে যেতে পারেন। ঢাকার সদরঘাট লঞ্চটার্মিনাল থেকে বাবু বাজার হয়ে লালবাগে যাওয়া যায়।

৩। রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধঃ রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধ যেতে হলে ঢাকার বাসিন্দাদের বাবুবাজার ব্রীজে আসতে হবে। বাবু বাজার ব্রীজের নীচে নদী সংলগ্ন থেকে যানজাবিল ব্রাদার্স নামে কিছু লোকাল বাস এখান থেকে ছেড়ে যায়। এতে ১২ টাকার একটি টিকেট কেটে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে আসা যাবে। এছাড়া গাবতলী থেকে আসতে হলে বাসে ১৩/১৪ টাকার টিকেটে কেটে আসা যাবে।

আরও পড়ুনঃ সৌন্দর্য ধরে রাখতে ফুলের উপকারীতা জেনে নিন!

৪। সাত গম্বুজ মসজিদঃ রাজধানীর ফার্মগেট থেকে মোহাম্মদপুরের যে কোন বাস, রিকশা, সিএজি বা টেম্পোযোগে মোহাম্মদপুর যাওয়া যায়। সেখান থেকে পায়ে হেটে সাত গম্বুজ মসজিদ যেতে পারবেন।

৫। সোহরাওয়ার্দী উদ্যানঃ শাহাবাগ  এলাকা হতে রিকশাযোগে সোহরাওয়ার্দী উদ্যান যাওয়া যায়।

৬। ঢাকা চিড়িয়াখানাঃ ঢাকার সদরঘাট, গুলিস্তান, মতিঝিল, ফার্মগেট, গাবতলী হতে মিরপুর চিড়িয়াখানা গামী যে কোন বাস অথবা ট্যাক্সি, সিএনজি বা প্রাইভেটকার যোগে ঢাকা চিড়িয়াখানা যাওয়া যায়।

৭। বাংলাদেশ জাতীয় জাদুঘরঃ ঢাকার গুলিস্তান, মতিঝিল, শাহাবাগ, গাবতলী, মিরপুর বা টঙ্গী থেকে শাহাবাগগামী যে কোন বাসযোগে বাংলাদেশ জাতীয় জাদুঘরে আসা যায়।

৮। কেন্দ্রীয় শহীদ মিনারঃ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার যে কোন জায়গা হতে রিকশাযোগে বা পায়ে হেটে যাওয়া যায়।

৯। জাতীয় সংসদ ভবনঃ ঢাকার গাবতলী, সদরঘাট, মতিঝিল ও অন্যান্য এলাকা হতে ফার্মগেটগামী যে কোন বাস সার্ভিস যোগে সংসদ ভবন এলাকায় যাওয়া যায়।

১০। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরঃ ঢাকার ফার্মগেট এলাকা থেকে যে কোন বাস, টেম্পো, সিএনজি ও রিকশাযোগে শেরেবাংলা নগর এলাকায় গিয়ে জাদুঘরে যাওয়া যায়।

Comments are closed.