Popular Bangla Blogs

শিশুদের চোখ সংক্রমণের নানাবিদ লক্ষণ

81

শিশুদের চোখ সংক্রমণের নানাবিদ লক্ষণ

আজকের আর্টিকেলে আলোচনা করা হবে শিশুদের চোখ সংক্রমণের নানাবিদ লক্ষণ গুলো নিয়ে। সবাই মনোযোগ দিয়ে পড়ুন আর শেয়ার করে দিন অন্য বন্ধুদের সাথে।

প্রাপ্তবয়স্কদের মতই নবজাতকেরাও চোখের সংক্রমনের প্রতি সমভাবে সংবেদনশীল।সাধারণত চোখের সংক্রমণ হতে পারে ব্যাকটেরিয়া অথবা ভাইরাল প্রকৃতির।সেগুলিকে চিহ্নিত করার জন্য এখানে তার কিছু লক্ষণ দেওয়া হলঃ

১. লালচে ভাব

চখের সাদা অংশে অথবা চোখের পাতার ভিতরের অংশে লালচে ভাব দেখা দিলে,আপনার ছোট্ট সোনাটি হয়ত চোখের ভাইরাল সংক্রমণে ভুগছে সেটিকেই চিহ্ণিত করে।

২. স্রাব

চোখ থেকে যেকোনও হলুদ স্রাবের অর্থ হল চখের সংক্রমণটি হল ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ।ঐ অঞ্চলটিকে পরিষ্কার করে যেকোনও স্রাবকে মুছে সরিয়ে দেওয়ার ব্যাপারটিকে নিশ্চিত করুন।

৩. ফোলাভাব

ফোলা চোখের পাতাগুলি সম্ভবত শিশুর চোখের ভাইরাল সংক্রমণকেই সূচিত করে।

৪. ঔজ্জ্বল্যহীন ফ্যাকাসে চোখের পাতা

যদি আপনার সন্তানের চোখের পাতা ঔজ্জ্বল্যহীন ফ্যাকাসে ধরনের হয় অথবা যদি আপনি লক্ষ্য করেন যে তার চোখের পাতাগুলি একসাথে জুড়ে গেছে,তবে চোখের সংক্রমণটির প্রকৃতি ব্যাকটেরিয়াজনিত।অস্বস্তি কমাতে ধীরে ধীরে এর গঠণ থেকে মুক্তি পান।

৫. ছলছলে চোখ

জলে ছলছল চোখ আপনার ছোট্টটির মধ্যে একটি ভাইরাল সংক্রমণকেই সূচিত করে।এর ফলে আবার চোখ চুলকোতে এবং শুষ্ক হয়ে যেতেও পারে।চোখ ধুয়ে ঐ অঞ্চলটিকে পরিষ্কার রাখুন।

আর্টিকেল টি পড়ে ভালো লাগলে শেয়ার করে দিন সকলের কাছে।

Comments are closed.