Trending Bangla Blogs

শেয়ার মার্কেট এ বিনিয়োগ করার আগে যা করবেন

43

শেয়ার মার্কেটে সবাই কম বেশি বিনিয়োগ করতে চায় এবং অনেকেই অনেক বছর ধরে বিনিয়োগ করে রেখেছেন, আজকে আলোচনা করা হবে শেয়ার মার্কেট এ বিনিয়োগ করার আগে যা করবেন
তা নিয়ে। সবাই মনোযোগ দিয়ে পড়ুন আর শেয়ার করে দিন অন্য বিনিয়োগকারী বন্ধুদের কাছে।

স্টক মার্কেট এ ইনভেস্ট করার কথা মনে হলেই আমরা ভাবি হয়তো খুব রিস্কি কাজ বা অনেক অনেক টাকার বেপার কিনতু এটা সেরকম কিছুই নয় ,বা হয়তো যারা করবো বলে ভাবি তারা বুঝতে পারি না কথা থেকে এবং কি ভাবে এটা শুরু করবো, এটা খুব ই প্রাথমিক কিছু স্টেপ আমি নিচে লিখছি .

আরেকটা কথা আপনি যদি ১০,০০০-১৫,০০০ টাকাও বেতন পেয়ে থাকেন,সেটার যা সেভিংস হয় তার নুন্নতম ভাগ দিয়েও আপনি আস্তে আস্তে ইনভেস্ট করা শুরু করতে পারেন.

যদি আপনারা অলরেডি কিছু সেট উপ করে থাকেন বা জেনে থাকেন তাহলে এই পোস্টটা স্কিপ করে যেতে পারেন.

১। স্টক মার্কেট এ ঢোকার জন্যে যেটা প্রথম দরকার সেটা হলো একটা ব্যাঙ্ক একাউন্ট.
২. এবার আপনার যেটা দরকার সেটা হলো একটি demat বা ট্রেডিং একাউন্ট ওপেন করা. আপনার যে ব্যাঙ্ক এ একাউন্ট আছে তাদের গিয়ে যদি বলেন আপনি ডিমটি একাউন্ট খুলতে চান তাহলে তারাই সেটা করে দিতে পারে
এই ধরণের একাউন্ট খোলার জন্যে চাই আপনার 2 – 3 কপি পাসপোর্ট আপনার ভোটার id কার্ড

এই সব ডকুমেন্ট জমা দিলেই কিছু দিন এর মধ্যে আপনার একাউন্ট তা একটিভ হয়ে যাবে.

3. ব্যাঙ্ক ছাড়াও কিছু ব্রোকারেজ ফার্ম আছে যাদের কাছে আপনি demat/ট্রেডিং একাউন্ট খুলতে পারবেন
যেমন : Sharekhan , Angel Broking etc. এদের ব্রোকার চার্জ ব্যাঙ্ক এর থেকে একটু কম এবং এরা আপনাকে সময় মতো গাইড ও করে দেয় (ব্রোকার চার্জ হলো কিছু খুব অল্প কমিশন যেটা আপনার প্রত্যেক ট্রানসাকশান এ কাটে ,সবার ব্রোকার চার্জ সমান হয় না )
ব্রোকার চার্জ তা আপনি সহজেই দরাদরি করে কমাতে পারেন যার কাছে একাউন্ট খুলছেন. সাধারণত ইটা 10 পয়সা থেকে 60 পয়সা র মধ্যে হয় / 100 টাকায়

4. আপনার একাউন্ট টা এক্টিভেট হয়ে গেলেই আপনি আপনার username এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন ,এর সাথে আপনি যে কোম্পানি র থেকে একাউন্ট খুললেন তাদের ওয়েবসাইট এর URL টাও পেয়ে যাবেন ,জেটার সাহায্যে আপনি নিজের একাউন্ট এ লগইন করতে পারবেন.

5. প্রথম শুরু করার জন্যে আপনি মাত্র 500-1000 টাকা দিয়েই কাজ শুরু করেদিতে পারেন.

ব্যাস, এখন আপনি শেয়ার ট্রেডিং করার জন্যে একেবারে রেডি. বুঝে শুনে শেয়ার মার্কেটে বিনিয়োগ করুন। আগে অভিজ্ঞতা নিন তারপরে বিনিয়োগ করুন।

 

 

Comments are closed.