Trending Bangla Blogs

স্মার্টফোন হারিয়ে গেলে খুঁজে পাওয়ার সহজ উপায়

6

স্মার্টফোন হারিয়ে গেলে খুঁজে পাওয়ার সহজ উপায়

হঠাৎ আমাদের স্মার্টফোন হারিয়ে যেতেই পারে আর তার জন্য আজকের আর্টিকেল স্মার্টফোন হারিয়ে গেলে খুজে পাওয়ার সহজ উপায় নিয়ে আমরা আলোচনা করবো। আর্টিকেল টি পড়ে অন্যদের সাথে শেয়ার করুন যাতে সবাই সাবধান হয়৷

ব্যক্তিগত জগতটা এখন মানুষের হাতের মুঠোতেই থাকে। ব্যাংকের লেনদেন থেকে সোশ্যাল মিডিয়া কিংবা ফোন নম্বর- সবই সুরক্ষিত থাকে স্মার্টফোনে। আর কখনও এ সাধের ফোন হারিয়ে গেলে গোটা দুনিয়া যেন অন্ধকার মনে হয়।

কোথাও ভুল করে ফেলে এলেন কিংবা মোবাইলটি সঙ্গে নিতে ভুলে গেলেন। এমন ক্ষেত্রে অনেক সময় ফোনটি খুঁজে পেতে সমস্যায় পড়তে হয়। কিন্তু আপনি অ্যান্ড্রয়েড ইউজার হলে আর চিন্তা করতে হবে না। অতি অনায়াসেই খুঁজে পাবেন সেটি। শুধু মনে রাখতে হবে কয়েকটি সহজ পদ্ধতি।

নিজের হারিয়ে ফেলা স্মার্টফোন খুঁজতে অনেকেই বিশেষ অ্যাপ ব্যবহার করেন কিংবা অন্য কোনও নম্বর থেকে হারানো ফোনের নম্বরে করে ফোনটির হদিশ মেলে। কিন্তু বাড়ির বাইরে সেটি হারালে তা খুঁজে পেতে আরও একটু কসরত্ করতে হবে। এবার গুগলের সাহায্যেই হারানো এ ফোন কোন জায়গায় রয়েছে, তা চিহ্নিত করে তা লক করে সব ডেটাও মুছে ফেলা সম্ভব।

ফাইন্ড মাই ফোন ফিচারের মাধ্যমে হারিয়ে যাওয়া অবস্থাতেও হ্যান্ডসেটটির পিন কিংবা পাসওয়ার্ড নতুন করে সেট করে একে সুরক্ষিত রাখা সম্ভব। ফোনটি খুঁজে পাওয়ার জন্য প্রথম শর্ত হলো সেটি অন থাকতে হবে। আর ফোনে অতি অবশ্যই যেন গুগল অ্যাকাউন্টটি খোলা থাকে। একইসঙ্গে এর ডেটা কিংবা ওয়াই-ফাই অন থাকা জরুরি। চলুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড স্মার্টফোন খোঁজার পদ্ধতি।

অ্যান্ড্রয়েড ডটকম/ফাইন্ড লিখে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন। স্ক্রিনের উপর ফুটে উঠবে ফোনের ছবি।

ম্যাপের মাধ্যমে গুগলই হারিয়ে যাওয়া ফোনের সম্ভাব্য লোকেশন দেখিয়ে দেবে আপনাকে। যদি একান্তই বর্তমান লোকেশনটি না দেখায়, তাহলে লাস্ট লোকেশনটি শো করবে।

একবার লোকেশন খুঁজে পেলে সেখানে পৌঁছে অন্য নম্বর থেকে ফোন করে নিতে পারেন। ফোনটি সাইলেন্ট মোডে থাকলেও প্লে সাউন্ড অপশনটি অন করে টানা পাঁচ মিনিট ফোনে রিং করা যাবে।

তবে ফোনটির লোকেশন যদি কোনও অজানা জায়গা হয়। তবে একা না গিয়ে সতর্ক থাকুন। এক্ষেত্রে পুলিশকে জানানোই বুদ্ধিমানের কাজ।

ফাইন্ড মাই ফোন ফিচার থেকেই এরেজ ডিভাইস অপশনটি বেছে নিয়ে ফোনের ডেটা মুছে ফেলা যাবে। যাতে অন্য কারও হাতে পড়লে আপনার কোনও তথ্য সেখান থেকে না মেলে।

 

Comments are closed.