Popular Bangla Blogs

স্যানিটাইজার কেনার আগে যা দেখে নেয়া উচিত

91

স্যানিটাইজার কেনার আগে যা দেখে নেয়া উচিত

দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ তাই আজকে আমরা আলোচনা করবো

স্যানিটাইজার কেনার আগে যা দেখে নেয়া উচিত তা নিয়ে। সবাই মনোযোগ দিয়ে পড়ুন আর শেয়ার করে দিন বন্ধুদের মাঝে।

কোভিডের কারণে এখন ‘হ্যান্ড স্যানিটাইজার’ সবার কাছে পরিচিত। এর মূল উপাদান যে অ্যালকোহল, সেটাও প্রায় সবার জানা। করোনার কারণে জীবাণুনাশক হিসেবে অ্যালকোহল বিপুলভাবে পরিচিত হলেও, আসলে এই কাজে এর ব্যবহার চলছে হাজার বছরেরও বেশি সময় ধরে। মানুষের সঙ্গে এই রাসায়নিকের সম্পর্ক আজকের নয়, বহু দিনের পুরনো।

পানীয়, জীবাণুনাশক বা ওষুধ— নানাভাবে অ্যালকোহলের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। কিন্তু সবধরনের অ্যালকোহল কি আপনার ত্বকের জন্য ভালো? বিশেষজ্ঞরা বলছেন, মোটেই তা নয়। তাই হ্যান্ড স্যানিটাইজারের মতো জিনিস কেনার আগে ভালো করে দেখে নিতে হবে, তাতে ঠিক কোন ধরনের অ্যালকোহলের ব্যবহার হয়েছে। কারণ কিছু অ্যালকোহল যেমন ত্বকের যত্ন নেয়, তেমনই কয়েকটি ত্বক শুকিয়ে দেয়।

অ্যালকোহলকে মূলত দু’টি ভাগে ভাগ করা যায়। একটি ফ্যাটি অ্যালকোহল, অন্যটি সাধারণ অ্যালকোহল। এর মধ্যে প্রথমটিকে বিজ্ঞানের ভাষায় ‘সলিড অ্যালকোহল’ বলা হয়। মূলত উদ্ভিদ থেকে এটি পাওয়া যায়। সেটিল, স্টিরিল বা সেটিরিল গোত্রের অ্যালকোহল এই বিভাগের মধ্যে পড়ে। এগুলো ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ব্যাকটেরিয়ার মতো জীবাণু মারে। ত্বকের কোনও ক্ষতি হয় না এই ধরনের অ্যালকোহল থেকে।

অন্যদিকে, সাধারণ অ্যালকোহল ত্বক শুষ্ক করে দেয়। ইথানল, মেথানল, বেনজিল, ইসোপ্রোপিল, মেথিল এই গোত্রের মধ্যে পড়ে। তাই এরপর ত্বকে ব্যবহারের জন্য যখনই কিছু কিনবেন, দেখে নিন, তাতে কোন ধরনের অ্যালকোহল ব্যবহার হয়েছে।

তবে সাধারণ অ্যালকোহল দিয়ে তৈরি বহু কিছুই অনেক সময় ব্যবহার করতে হতে পারে। সেক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ, ওই ধরনের অ্যালকোহল ত্বকের উপর বেশিক্ষণ রাখবেন না। দ্রুত মুছে ফেলবেন, বা পরেই ময়েশ্চারাইজার জাতীয় কিছু মেখে ফেলবেন।

আর্টিকেল টি পড়ার পরে শেয়ার করে দিন অন্য বন্ধুদের সাথে।

Comments are closed.